শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর গণআন্দোলনে শেখ হাসিনার পতন, ছাড়লেন দেশ

চলে গেলেন জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। ছবি: সংগৃহীত

তরফ নিউজ ডেস্ক : জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ মঙ্গলবার ভোররাতে তিনি মারা গেছেন বলে নিশ্চিত করেছে তার পরিবার। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।

পরিবার সূত্রে জানা যায়, সেহরির সময় তিনি হৃদরোগে আক্রান্ত হন। পরে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিয়ে গেলে আজ ভোররাত ৪টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। আজ জোহর নামাজের পর জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

জামিলুর রেজা চৌধুরী দেশের স্বনামধন্য সিভিল ইঞ্জিনিয়ার ও শিক্ষাবিদ ছিলেন। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টাও ছিলেন এই শিক্ষাবিদ। তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) উপাচার্যের দায়িত্বে ছিলেন। একইসঙ্গে ২০০৩ সাল থেকে তিনি বাংলাদেশ ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াড কমিটির সভাপতিও ছিলেন।

জামিলুর রেজা চৌধুরী একাধারে দেশের স্বনামধন্য গবেষক, শিক্ষাবিদ, প্রকৌশলী ও বিজ্ঞানী ছিলেন। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টাও ছিলেন এই শিক্ষাবিদ। তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) উপাচার্যের দায়িত্বে ছিলেন। একইসঙ্গে ২০০৩ সাল থেকে তিনি বাংলাদেশ ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াড কমিটির সভাপতিও ছিলেন। ২০১৭ সালে বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে তাকে একুশে পদক দেওয়া হয়।

সিলেট শহরে জন্মগ্রহণ করেন জামিলুর রেজা চৌধুরী৷ তিনি ঢাকার সেন্ট গ্রেগরিজ স্কুল থেকে ম্যাট্রিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর ১৯৬৩ সালে ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনলজি, ঢাকা থেকে প্রথম বিভাগে বিএসসি পাস করেন। পরে ইউনিভার্সিটি অব সাউদাম্পটান থেকে এমএসসি পাস করে ১৯৬৮ সালে সেখান থেকেই পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর প্রায় ৭০টির মতো গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। নানা ক্ষেত্রে অবদানের জন্য তিনি বহু পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com